বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য: অজন্তা গুহা, ভারত

অজন্তা গুহা

 অবস্থান | Location

অজন্তা গুহা [Ajanta Caves] হল একটি বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য, যা ভারতের মহারাষ্ট্র রাজ্যের অন্তর্গত আওরঙ্গবাদ জেলার অজন্তা গ্রামের নিকটবর্তী লেনপুরে অবস্থিত। মহারাষ্ট্রের আওরঙ্গবাদ শহর থেকে প্রায় ১০২ কিলোমিটার উত্তর-পূর্বে এবং মুম্বাই শহর থেকে প্রায় ৪১০ কিলোমিটার পূর্ব ও উত্তর-পূর্বে অজন্তা নামক স্থানে ওয়াগার (waghur) নদীর বাঁকে উত্তর তীরে এ বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহ দেখা যায়। 

 জিও কো-অর্ডিনেট | GeoCoordinate

ভারতের অজন্তা গুহা নামক বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য-এর জিও কো-অর্ডিনেট (অক্ষাংশ ও দ্রাঘিমাংশ) হল 20°33’13.3″N 75°42’00.9″E (20.553702, 75.700244)

স্থাপত‌্যিক বিবরণ | Architectural Description

ভারতের অজন্তা গুহা হল মূলত পাথর কেটে তৈরি গুহার মধ্যে বৌদ্ধ মন্দির এবং মঠ (আশ্রম)। অজন্তা গুহার দেয়াল জুড়ে বিভিন্ন ধরনের চিত্র অঙ্কিত রয়েছে। ওয়াগার (waghur) নদী উপত্যকার বাঁকে গ্রানাইট গিরিখাতের (granite cliff) প্রায় ৭০ ফুট (২০ মিটার) ভিতরের দিকে মন্দির এবং মঠ (আশ্রম) রয়েছে, যা একটি অসাধারণ সৌন্দর্যকে ফুটিয়ে তুলেছে।

অজন্তা গুহাগুলো মূলতঃ চৈত্য (উপাশনার স্থান) এবং বিহার (আশ্রম) এ দু’টি ধরন নিয়ে গঠিত। গুহাগুলোতে ভাস্কর্য, বিশেষ করে চৈত্য স্তম্ভের সমৃদ্ধ অলঙ্করণ এবং দেয়াল চিত্রকর্ম (fresco-type paintings), যা অজন্তা গুহার প্রধান আকর্ষণ। এ চিত্রকর্ম (paintings) চমকপ্রদ বৌদ্ধ কিংবদন্তি এবং দেবতাদের একটি উচ্ছ্বাস এবং প্রাণশক্তির সাথে চিত্রিত করা হয়েছে, যা ভারতীয় শিল্পে অতুলনীয়।

ঐতিহাসিক প্রেক্ষাপট | Historical Background

অজন্তা গুহা হল খ্রিস্টপূর্ব ২য় এবং ১ম শতাব্দীর বৌদ্ধ ধর্মীয় সংস্কৃতির প্রত্নতাত্ত্বিক নিদর্শন। খ্রিস্টপূর্ব ২য় শতাব্দী থেকে খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীর মধ্যে এখানে প্রায় ৩০টি গুহা খনন করা হয়েছিল। গুপ্ত যুগে (৫ম এবং ৬ষ্ঠ শতাব্দীতে) প্রথম কালপর্বের গুহা নিদর্শনের সাথে আরও অনেক কারুকার্যময় গুহা যুক্ত করা হয়েছিল। অজন্তা গুহার চিত্রকর্ম এবং ভাস্কর্যগুলো বৌদ্ধ ধর্মীয় সেরা শিল্পকর্ম (masterpiece) হিসেবে বিবেচিত, যার যথেষ্ট শৈল্পিক প্রভাব রয়েছে।

অসামান্য সার্বজনীন মান | Outstanding Universal Value

বিশ্ব ঐতিহ্য নির্বাচনের মানদণ্ড (the criteria for selection) ১ম (i), ২য় (ii), ৩য় (iii), ও ৫ম (vi) এর ভিত্তিতে অসামান্য সার্বজনীন মান (outstanding universal value) পূরণ করায় ১৯৮৩ সালে ইউনেস্কো কর্তৃক ভারতের অজন্তা গুহা (Ajanta Caves) নামক এ প্রত্নতাত্ত্বিক স্থানটিকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকাভূক্ত করা হয়।

লেখক: মো. শাহীন আলম  

Reference:
1. Ajanta Caves
2. Ajanta Caves, cave temples, India


image source: wikimedia.org


Add a Comment

Your email address will not be published.