জগদল জমিদার বাড়ি, ঠাকুরগাঁও | Jagadal Zamindar House, Thakurgaon

জগদল বিরেন্দ্র নাথ চৌধুরীর পরিত্যক্ত রাজবাড়ি

অবস্থান | Location

জগদল জমিদার বাড়ি ঠাকুরগাঁও জেলাধীন রাণীশংকৈল উপজেলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী ৬নং কাশিপুর ইউনিয়নের জগদল নামক স্থানে এবং নাগর ও তীরনই নদীর মিলনস্থলের পূর্ব তীরে অবস্থিত। মূলত এ জমিদারটি স্থানীয়ভাবে জগদল রাজবাড়ি হিসেবে পরিচিত

জিও কো-অর্ডিনেট | GeoCoordinate

ঠাকুরগাঁও জেলায় অবস্থিত জগদল জমিদার বাড়িটির জিও কো-অর্ডিনেট (অক্ষাংশ ও দ্রাঘিমাংশ) হল 26°01’53.4″ N 88°11’07.2″ E (26.031500, 88.185322)। 

 স্থাপত্যিক বিবরণ | Architectural Description

জগদল জমিদার বাড়িটিতে পরিত্যক্ত অবস্থায় একাধিক স্থাপত্যিক কাঠামো দেখা যায়। লতাপাতা ও বৃক্ষরাজিতে ঘিরে থাকা এ জমিদার বাড়ির স্থাপনার মধ্যে বসতঘর, মন্দির, সীমানা প্রাচীরসহ প্রবেশ তোরণ (arcade) প্রভৃতি উল্লেখযোগ্য। ইট, চুন, কাঠ ও লোহার বর্গা দিয়ে নির্মিত এ জমিদার বাড়ির স্থাপত্যিক কাঠামোসমূহে সমতল ছাদ (flat roof), তুস্কান স্তম্ভ (tuscan coloum), অর্ধ-বৃত্তাকার খিলান (semi-circular arch) এবং আস্তরের (stucco) ব্যবহার লক্ষ‌্যণীয়। জমিদার বাড়ির  স্থাপনাসমূহ এখন প্রায় ধ্বংসের মুখোমুখি। 

ঐতিহাসিক প্রেক্ষাপট | Historical Background

জগদল জমিদার বাড়িটির আনুমানিক খ্রিস্টীয় ১৯ শতকের মাঝামাঝি সময়ে জমিদার শ্রী বাবু বীরেন্দ্র কুমার চৌধুরী প্রতিষ্ঠা করেন। জনশ্রুতি অনুযায়ী, বীরেন্দ্র কুমার ছিলেন জগদলের রাজকুমার। বীরেন্দ্র কুমারের সাথে শ্রী নলিনী রঞ্জনের কনিষ্ঠা কন্যা শ্রীমতি আশালতা দেবীর বিয়ে হয়। নলিনী রঞ্জন হলেন বাকীপুরের জমিদার রায় পূর্ণেন্দু নারায়ণ সিংহের পুত্র। জমিদার বীরেন্দ্র কুমার চৌধুরী ছিলেন সুশিক্ষিত এবং বইয়ের প্রতি প্রবল অনুরাগী। আর এ কারণে বীরেন্দ্র চৌধুরী একটি সমৃদ্ধ পাঠাগার গড়ে তুলেন। ১৯৪৮ সালে দিনাজপুর সরকারি কলেজে (তৎকালীন সুরেন্দ্রনাথ কলেজ) তাঁর (বীরেন্দ্র চৌধুরীর) পাঠাগারের বইসমূহ দান করা হয়।

লেখক: মো: শাহীন আলম

Add a Comment

Your email address will not be published.