বিশ্ব ঐতিহ্য: ওহরিদ অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য, উত্তর ম্যাসেডোনিয়া ও আলবেনিয়া

আন্তঃসীমান্ত বিশ্ব ঐতিহ্য: ওহরিদ অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য, উত্তর ম্যাসেডোনিয়া ও আলবেনিয়া

 অবস্থান | Location

ওহরিদ অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য হল একটি আন্ত:সীমান্ত বিশ্ব ঐতিহ্য, যা উত্তর ম্যাসেডোনিয়া ও আলবেনিয়াতে অবস্থিত। ওহরিদ হৃদ (Ohrid lake) এবং এ হৃদ সংলগ্ন প্রত্নস্থাপনাগুলো নিয়ে স্বীকৃত এ বিশ্ব ঐতিহ্যের পশ্চিম-উত্তর ও উত্তর-পূর্ব অংশটি উত্তর ম্যাসেডোনিয়া এবং পশ্চিম-দক্ষিণ অংশটি আলবেনিয়াতে অবস্থিত।

 জিও কো-অর্ডিনেট | GeoCoordinate

উত্তর ম্যাসেডোনিয়া ও আলবেনিয়ার ওহরিদ অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক মিশ্র বিশ্ব ঐতিহ্য-এর জিও কো-অর্ডিনেট (অক্ষাংশ ও দ্রাঘিমাংশ) হল 41°01’15.6″N 20°41’43.5″E (41.021005, 20.695424)

স্থাপত‌্যিক বিবরণ | Architectural Description

ওহরিদ অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের অন্তর্ভুক্ত ওহরিদ হৃদ (Lake Ohrid) হল মিঠা পানির প্রাণী এবং উদ্ভিদের অসংখ্য স্থানীয় প্রজাতির একটি আশ্রয়স্থল। তাছাড়া এ হ্রদটির তীরে অবস্থিত ওহরিদ শহর নামক ইউরোপের অন্যতম প্রাচীন মানব বসতিটিতে রয়েছে সবচেয়ে প্রাচীন স্লাভ মঠ (St Pantelejmon) এবং ৮০০টিরও বেশি বাইজেন্টাইন-স্টাইলের মূর্তি/ভাস্কর্য (Byzantine-style icons)। হ্রদের তীরের কাছাকাছি অগভীর জলে রয়েছে প্রাগৈতিহাসিক পাইল আবাসের (prehistoric pile dwellings) উপস্থিতির সাক্ষ্যবাহী ৩টি প্রত্নতাত্ত্বিক স্থান। এছাড়া ছোট লিন উপদ্বীপে (Lin Peninsula) রয়েছে প্রাচীন ১টি খ্রিস্টান গির্জার ধ্বংসাবশেষ।

ঐতিহাসিক প্রেক্ষাপট | Historical Background

ওহরিদ অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের অন্তর্ভুক্ত ওহরিদ হৃদ (Lake Ohrid) হল টারশিয়ারী যুগ থেকে মিঠা পানির প্রাণী এবং উদ্ভিদের অসংখ্য স্থানীয় প্রজাতির একটি আশ্রয়স্থল, যা একটি অতিপ্রাকৃত প্রাকৃতিক ঘটনা (superlative natural phenomenon)। আর হ্রদটির তীরে অবস্থিত ওহরিদ শহরটি ইউরোপের অন্যতম প্রাচীন মানব বসতি। প্রাচীন এ মানব বসতিটি প্রধানত ৭ম এবং ১৯শ শতাব্দীর মধ্যে গড়ে উঠেছে, এখানে রয়েছে সবচেয়ে প্রাচীন স্লাভ মঠ (St Pantelejmon) এবং ১১শ থেকে ১৪শ শতাব্দীতে নির্মিত ৮০০টিরও বেশি বাইজেন্টাইন-স্টাইলের মূর্তি/ভাস্কর্য (Byzantine-style icons)। হ্রদের তীরের কাছাকাছি অগভীর জলে রয়েছে ৩টি প্রত্নতাত্ত্বিক স্থান, যেগুলো প্রাগৈতিহাসিক পাইল আবাসের (prehistoric pile dwellings) উপস্থিতির সাক্ষ্য দেয়। এছাড়া ছোট লিন উপদ্বীপ (Lin Peninsula) হল ষষ্ঠ শতাব্দীর মাঝামাঝি সময়ে প্রতিষ্ঠিত ১টি খ্রিস্টান গির্জার ধ্বংসাবশেষের স্থান।

প্রকৃতি সংরক্ষণ মূল্যবোধের (nature conservation value) জন্য সর্বপ্রথম ১৯৭৯ সালে ইউনেস্কো কর্তৃক ওহরিদ হৃদ অঞ্চলকে প্রাকৃতিক বিশ্বঐতিহ্যের তালিকাভূক্ত করা হয়। এর পরের বছর ওহরিদ হৃদ অঞ্চলটির সাংস্কৃতিক ঐতিহ্য মূল্যবোধকে (cultural heritage value) অন্তর্ভুক্ত করে প্রাকৃতিক ও সাংস্কৃতিক উভয় ঐতিহ্য নিয়ে একটি মিশ্র বিশ্ব ঐতিহ্য হিসেবে ওহরিদ অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য নামে তালিকাভূক্ত করা হয়। সর্বপ্রথম এ বিশ্বঐতিহ্য স্থানটি কেবল উত্তর ম্যাসেডোনিয়ার ওহরিদ হৃদ অঞ্চলের অংশটিই অন্তর্ভুক্ত ছিল। পরে ২০১৯ সালে এ বিশ্ব ঐতিহ্যের সাথে আলবেনিয়ার মধ্যে অবস্থিত ওহরিদ হৃদের অংশটিও অন্তর্ভুক্ত করা হয়। বর্তমানে এটি একটি আন্ত:সীমান্ত (transboundary) এবং মিশ্র বিশ্ব ঐতিহ্য (mixed world heritage property)।

অসামান্য সার্বজনীন মান | Outstanding Universal Value

বিশ্ব ঐতিহ্য নির্বাচনের মানদণ্ড (the criteria for selection) ১ম, তয়, ৪র্থ ও ৭ম (i, iii, iv & vii) এর ভিত্তিতে অসামান্য সার্বজনীন মান (outstanding universal value) পূরণ করায় ইউনেস্কো কর্তৃক এ প্রাকৃতিক ও প্রত্নতাত্ত্বিক স্থানটিকে ওহরিদ অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য [Natural and Cultural Heritage of the Ohrid region] নামে মিশ্র ধরনে (in mixed category) বিশ্ব ঐতিহ্যের তালিকাভূক্ত করা হয়। নির্বাচনের মানদণ্ড-এর ভিত্তিতে এ ঐতিহ্য স্থানটি যে সব  অসামান্য সার্বজনীন মান (outstanding universal value) পূরণ করে, সে সব নিম্নে তুলে ধরা হল –

মানদণ্ড (criteria) ১ম (i) : ওহরিদ শহরটি ইউরোপের অন্যতম প্রাচীন মানব বসতি। কারণ এখানে রয়েছে ব্রোঞ্জ যুগ থেকে মধ্যযুগে নির্মিত প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ৭ম থেকে ১৯ শতাব্দীর ওহরিদ অনুকরণীয় ধর্মীয় স্থাপত্যের পাশাপাশি ১৮ এবং ১৯ শতাব্দীর স্থানীয় স্থাপত্য প্রদর্শনকারী একটি শহুরে কাঠামো। এর সবই প্রকৃত ঐতিহাসিক, স্থাপত্যিক, সাংস্কৃতিক এবং শৈল্পিক মূল্যবোধের অধিকারী। ওহরিদের পুরাতন নগর কেন্দ্রে, লিন উপদ্বীপে এবং ওহরিড হ্রদের উপকূলে এবং এর আশেপাশের অঞ্চলগুলোর মধ্যে প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং নগর কাঠামো ১টি ব্যতিক্রমী স্থাপত্যের সমাবেশ ঘটেছে, যা এখানকার অন্যতম প্রধান বৈশিষ্ট্য, যা এ অঞ্চলটিকে সত্যিই অনন্য (unique) করেছে।

মানদণ্ড (criteria) ৩য় (iii) : ওহরিদের বিশ্বঐতিহ্য সম্পদ হল বাইজেন্টাইন শিল্পের (Byzantine arts) সাক্ষ্যবাহী এবং প্রদর্শিত ২,৫০০ বর্গমিটারেরও বেশি ফ্রেস্কো (frescoes) এবং ৮০০টিরও বেশি বিশ্ব বিখ্যাত মূর্তি/ভাস্কর্য (icons)। সেন্ট সোফিয়া (১১শ শতাব্দী), পবিত্র ঈশ্বর পেরিভ্লেপটোস (God Perivleptos) এবং সেন্ট জন ক্যানিওর (St. John Kaneo) গীর্জা উল্লেখযোগ্যভাবে তাদের ফ্রেস্কো এবং ধর্মতাত্ত্বিক উপস্থাপনায় উচ্চ স্তরের শৈল্পিক সাফল্য প্রদর্শন করে, যা স্থানীয় এবং বিদেশী শিল্পীদের মাধ্যমে সম্পাদিত হয়েছে। প্রাচীন স্থপতিরা বড় বড় রাজপ্রাসাদ (basilicas) নির্মাণ করেছিলেন, যা শতব্দীর পর শতাব্দী ধরে অন্যান্য রাজপ্রাসাদ (basilicas) নির্মাণের জন্য মডেল হিসেবে উপস্থাপিত হয়েছিল। ওহরিদ হ্রদের তীরে নিজস্ব ধর্মীয় স্থাপত্য, ফ্রেস্কো এবং মূর্তি/ভাস্কর্যসহ গির্জার স্থাপত্যের (ecclesiastical) এবং জীবন জীবিকার বিকাশ শতাব্দীর পর শতাব্দী ধরে একটি ধর্মীয় এবং সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে এ অঞ্চলের গুরুত্বের সাক্ষ্য দেয়। হ্রদের পশ্চিমের লিন গির্জার মোজাইকগুলোর (Lin church) সাথে পূর্বদিকের ওহরিদের রাজপ্রাসাদের (basilicas) সাদৃশ্যপূর্ণ বৈশিষ্ট্য একক সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রতিফলিত করে।

মানদণ্ড (criteria) ৪র্থ (iv) : ওহরিদ হৃদ অঞ্চলটির গর্ব হল প্রাচীন স্লাভোনিক মঠ (Slavonic monastery) এবং বলকানের প্রথম স্লাভোনিক বিশ্ববিদ্যালয় – ওহরিদ সাহিত্য বিদ্যালয়, যা প্রাচীন স্লাভোনিক বিশ্ব জুড়ে লেখা, শিক্ষা এবং সংস্কৃতি ছড়িয়ে দেয়। ওহরিদের প্রাচীন শহর কেন্দ্রটি অনন্যভাবে সংরক্ষিত, প্রকৃত প্রাচীন শহুরে সত্ত্বা, উপকূলীয় হ্রদের অবস্থান এবং ভূখণ্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ, যা ব্যতিক্রমী পবিত্র এবং অপবিত্র স্থাপত্য দ্বারা বৈশিষ্ট্যমণ্ডিত। স্থাপত্যের অবশিষ্টাংশগুলো প্রাচীন শহর লিচনিডোসের (Lychnidos) অবকাঠামোসহ একটি ফোরাম, পাবলিক বিল্ডিং, হাউজিং এবং পবিত্র ভবন নিয়ে গঠিত। চতুর্থ থেকে ষষ্ঠ শতাব্দীর প্রথম দিকের খ্রিস্টীয় স্থাপত্যের উপস্থিতি ওহরিদের উঁচু রাজপ্রাসাদের (basilicas) এবং লিনের (Lin) ছোট গির্জা দ্বারা প্রমাণিত। ৯ম থেকে ১১শ শতাব্দীর বিভিন্ন ধরনের সংরক্ষিত বিশাল সংখ্যার পবিত্র ভবনসহ ওহরিদের বাইজেন্টাইন স্থাপত্য হল সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং এর শহুরে স্থাপত্যের সঙ্গতিতে অবদান রাখে।

মানদণ্ড (criteria) ৭ম (vii) : প্রাক-হিমবাহ যুগের ইতিহাসসহ ওহরিদ হ্রদের স্বতন্ত্র প্রকৃতি সংরক্ষণ মূল্য (nature conservation value), একটি অতিপ্রাকৃত প্রাকৃতিক ঘটনা (superlative natural phenomenon) উপস্থাপন করে। ভৌগোলিক বিচ্ছিন্নতা এবং নিরবচ্ছিন্নতার জৈবিক ক্রিয়াকলাপের ফলস্বরূপ ওহরিদ হ্রদ হল অসংখ্য স্থানীয় এবং স্বাদুপানির উদ্ভিদ ও প্রাণীর প্রজাতির জন্য একটি অনন্য আশ্রয়স্থল। হৃদটির অলিগোট্রফিক (oligotrophic) পানিতে রয়েছে শৈবাল, ডায়াটমস, টারবেলারিয়ান ফ্ল্যাটওয়ার্ম, শামুক, ক্রাস্টেসিয়ান এবং ১৭টি স্থানীয় প্রজাতির মাছসহ ২০০টিরও বেশি স্থানীয় প্রজাতি (endemic species) বিশেষ করে স্থানীয় বেন্থিক প্রজাতি (benthic species)। হ্রদের প্রাকৃতিক পাখির জীবনও এর সংরক্ষণ মূল্যে উল্লেখযোগ্য অবদান রাখে।

লেখক: মো. শাহীন আলম  

Reference: Natural and Cultural Heritage of the Ohrid region
image source: World Heritage Centre


 

Add a Comment

Your email address will not be published.