ভিতরগড় প্রাচীন দুর্গনগরী, পঞ্চগড় | Ancient Fortified City of Bhitargarh, Panchagarh

ভিতরগড় প্রাচীন দুর্গনগরী

অবস্থান | Location

ভিতরগড় প্রাচীন দুর্গনগরী পঞ্চগড় জেলাধীন সদর উপজেলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী অমরখানা ইউনিয়নে এবং তালমা নদীর পূর্ব তীরে অবস্থিত।

জিও কো-অর্ডিনেট | GeoCoordinate

পঞ্চগড় জেলায় অবস্থিত ভিতরগড় প্রাচীন দুর্গনগরীটির জিও কো-অর্ডিনেট (অক্ষাংশ ও দ্রাঘিমাংশ) হল 26°27’10.4″ N 88°36’56.6″ E [26.452880, 88.615730]। মূলত এ দুর্গনগরীটি 26°25’26.0″ N থেকে  26°28’21.6″ N এবং 88°35’21.3″ E থেকে 88°37’57.0″ E মধ্যে অবস্থিত।

বিবরণ | Description

ভিতরগড় প্রাচীন দুর্গনগরীটি বাহির থেকে ভিতরের দিকে পর পর ৪টি দুর্গ দিয়ে পরিবেষ্টিত। এ দুর্গনগরীটি আয়তন প্রায় ২০ বর্গ কিলোমিটার। এটির দৈর্ঘ্য উত্তরে-দক্ষিণে প্রায় ৫.৬০ কিলোমিটার এবং প্রস্থ পূর্ব-পশ্চিমে প্রায় ৩.৮০ কিলোমিটার। ভিতরগড় এ প্রাচীন নগরীর অভ্যন্তরে প্রত্নতাত্ত্বিক খনন ও অনুসন্ধানের মাধ্যমে প্রাচীন স্থাপত্যিক কাঠামোর ধ্বংসাবশেষ ও প্রত্নবস্তু আবিস্কৃত হয়েছে। এ নগরীর অভ্যন্তরে রয়েছে বিশাল আয়তনের একটি দিঘী। মহারাজার দিঘী নামে সুপরিচিত এ দিঘীটি প্রায় ৫৩ একর ভূমি নিয়ে আয়তাকার পরিকল্পনায় খনন করা হয়েছে। পাড়সহ দিঘীটির দৈর্ঘ্য প্রায় ৬০০ মিটার এবং প্রস্থ প্রায় ৪০০ মিটার। দিঘীটির উঁচু পাড়গুলো প্রায় ৪০ মিটার চওড়া। দিঘীটিতে সর্বমোট ১০টি ইট দিয়ে বাঁধান ঘাট রয়েছে। পূর্ব ও পশ্চিম পাড়ে ৩টি করে এবং উত্তর ও দক্ষিণ পাড়ে ২টি করে ঘাট রয়েছে।

ঐতিহাসিক প্রেক্ষাপট | Historical Background

জনশ্রুতি রয়েছে যে, পৃথু নামক জনৈক রাজার রাজধানী ছিল এ ভিতরগড় প্রাচীন দুর্গনগরী। স্থানীয় অধিবাসীদের কাছে তিনি মহারাজা হিসেবে পরিচিত ছিলেন। আরও জনশ্রুতি রয়েছে যে, কথিত পৃথু রাজা স্থানীয় ‘কীচক’ নামক এক নিম্নবর্ণের জনগোষ্ঠী কর্তৃক আক্রমণের শিকার হন। তখন কীচকদের সংস্পর্শে ধর্ম নাশের ভয়ে পৃথু রাজা পরিবার-পরিজন ও ধনরত্নসহ মহারাজার দিঘীটিতে আত্মহত্যা করেন। তাঁর রক্ষীবাহিনীও তাঁকে অনুসরণ করে এ দিঘীতেই আত্নহত্যা করে। আর এভাবেই পৃথু রাজার রাজত্বের অবসান হয়। ইতিহাসে পৃথু রাজা কিংবা তার রাজ্য ভিতরগড় সম্পর্কে তেমন লিখিত কোন কিছু উল্লেখ পাওয়া যায় না।

লেখক: মো: শাহীন আলম

Add a Comment

Your email address will not be published.